Featured Post

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ৮৬তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩২ এপ্রিল ২০২৫

ছবি
সম্পাদকীয় এই সংখ্যাটি বাংলা নববর্ষ বিষয়ক সংখ্যা। নৱৰ্ষকেন্দ্রিক বহু তথ্যপূর্ণ লেখা এই সংখ্যাটিকে সমৃদ্ধ করেছে। বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাস, রীতিনীতি, উৎসব, পার্বন, লোকাচার, রূপান্তর বহুবিধ বিষয় প্রকাশিত হয়েছে এই সংখ্যার লেখাগুলিতে। এই সংখ্যার বাছাই কিছু লেখার সঙ্গে আগামীতে আরও কিছু লেখা সংযুক্ত করে বাংলা নববর্ষ বিষয়ক একটি মুদ্রিত সংখ্যা প্রকাশ করার ইচ্ছে রইল।  সকলকে নববর্ষের আন্তরিক শুভকামনা জানাই। উৎসবে আনন্দে থাকুন, হানাহানিতে নয়। ধর্ম-ব্যবসায়ীদের চক্রান্ত ব্যর্থ করে সহনাগরিকের পাশে থাকুন। মনে রাখুন, ধর্মকে মানুষই সৃষ্টি করেছে। ঈশ্বর আল্লা গড ইত্যাদির জন্মদাতা মানুষই। মানুষকে ভালোবাসুন। মানুষের পাশে থাকুন।  নিরাশাহরণ নস্কর  সম্পাদক, নবপ্রভাত।  সূচিপত্র প্রবন্ধ-নিবন্ধ-স্মৃতিকথা পয়লা বৈশাখ ।। সিদ্ধার্থ সিংহ নববর্ষকেন্দ্রিক মেলা, পার্বন, উত্সব, লোকাচার ।। সবিতা রায় বিশ্বাস নববর্ষ আবাহন ভারতের বিভিন্ন রাজ্যে এবং বিভিন্ন দেশে ।। তুষার ভট্টাচার্য নববর্ষের সেকাল ও একাল ।। হিমাদ্রি শেখর দাস নববর্ষের হাল-হকিকৎ ।। শংকর ব্রহ্ম বোশেখি বাঙালি নাকি পোশাকি বাঙালি? ।। দিব্যেন্দু...

শেফালী সরের নিবন্ধ

।। ধর্ষনের প্রবহমান স্রোত।।       


       ধর্ষন শব্দের অর্থ বলাৎকার।তার সে কখনো দেহে কখনো মনে। কখনো পুরুষ নারী দের দ্বারা, আবার কখনো নারী পুরুষদের দ্বারা ধর্ষিত হয়।  নারী সর্বকালেই ধর্ষিতা হয়, সেই যে সভ্যতার আদি লগ্ন থেকেই। ধর্ষনের তোরা স্রোত বয়ে চলেছে অন্তঃসলিলা হয়ে এদেশে ই।

                ২০০৯ থেকে ২০১১ সালের মধ্যে ভারতে প্রায় ৬৮হাজারের মতো ধর্ষনের মামলা রুজু হয়েছে। মাত্র ১৬হাজার অপরাধীর সাজা হয়েছে।এই ধর্ষণ জনিত ব্যাপারে প্রতিবাদ করেছে মাত্র ১২০ মানুষ।একটি পরিসংখ্যান থেকে জানা গেছে ধর্ষনের সংখ্যা পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি। রাতের কলকাতায় স্ট্রীট লাইটের আলো আঁধারিতে অথবা পুরোনো বাড়ি গুলো তে এখন ও চলছে যৌন আদিম উন্মাদনা। বাবুদের কামনা বাসনা চরিতার্থ করার জন্য শত শত নারী পাচারকারী খুব ই তৎপর শুধু অর্থের লালসায়। কলকাতা শহরে এখন ও সংখ্যাতীত বেশ্যা গৃহ আছে। রাম বাগান, সোনাগাছি, মেছো বাজার, হাড়কাটা, চাঁপা তলা প্রভৃতি তে নাম করা বেশ্যা পট্টি আছে। পুলিশ প্রশাসন ও ধনীরাই এই বেশ্যালয়গুলিকে বাঁচিয়ে রেখেছে।

              নারীরা চিরকাল ই ভোগের পণ্য হিসেবে বিবেচিত হয়ে আসছে এদের কাছে। ইংরেজ আমলে-ও এর ব্যতিক্রম ছিল না। খ্যাতিমান ব্যক্তিরা ও অনেকেই নৈতিক মুক্ত ছিলেন না। এই সমস্ত মানুষদের কাছে এটা একটা সাধারণ ঘটনা। সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম আলো উপন্যাসের থেকে জানা যায় ঈশ্বর চন্দ্র বিধবা বিবাহের প্রচলন করেছিলেন বটে।তবে বিধবাদের বেশির ভাগ ক্ষেত্রে মৃত্যু পথযাত্রীদের সাথে বিয়ে দিতো। মৃত্যু পথযাত্রী স্বামীর মৃত্যুর পর তাদের কাছের মানুষরা তাদের ভোগ করে পরে বেশ্যালয়ে পাচার করে দিত অর্থের বিনিময়ে। প্রায় একশো বছর আগে ও ধনী পরিবার গুলিতে এক অদ্ভুত চিত্র দেখা যেতো।ধনী পরিবারের প্রধান যুবতী মহিলা দেখে কাজে নিয়োগ করতেন।কারণ একটাই।ভোগ্য বস্তু হিসেবে ব্যবহার করার জন্য। যদি কেউ অন্তঃসত্ত্বা হয়ে পড়তো তাকে শেকড় বাকড় খাইয়ে সন্তান নষ্ট করতো। কখনো কখনো মহিলা টি মারা যেতো। অকালে এমন কত নারী যে মারা যেত তা সংখ্যাতীত।
             
                 শুধু ই যে মহিলারাই ধর্ষিতা হয় তা নয়। পুরুষেরা ও ধর্ষিত হয় মহিলাদের দ্বারা। কী ভাবে? শান্ত শিষ্ট বিনয়ী সৎ ভদ্র পুরুষ মানুষ কে কু-পথে চালিত করে পুরুষের ইচ্ছার বিরুদ্ধে কিছু কিছু মহিলা নিজেদের আগ্রাসী লোভী মনোভাবের জন্য। ছোট ছোট বাচ্চাদের ও ধর্ষন করা হয় আমাদের এই সমাজে।কারা করছে? বাবা,কাকা,মামা, দাদা এরাই অত্যাচার করছে নৃশংস ভাবে।১৮বছরের নীচে ছেলেদের ও ধর্ষন করা হচ্ছে  এভাবে। প্রথমে স্কুল থেকে ই বাচ্চা ছেলে গুলোকে পাচার করা হয় যৌন পল্লীতে।
             ছোট ছোট বাচ্চাদের যারা যৌন কামনা চরিতার্থ করতে বাধ্য করে তারা হল চল্লিশোর্ধ মহিলারা।বাবা যায়-এ কেমন যুগে বাস করছি আমরা! সমাজের মেরুদন্ড যে শিক্ষক তারাও তাদের ছাত্র ছাত্রীদের প্রতি ঠিক এমনই জঘন্য অত্যাচার করে। তাহলে ভাবতেই হচ্ছে আজকের সমাজ কোথায় দাঁড়িয়ে! ভবিষ্যতে বিয়ের আশ্বাস দিয়ে সহবাস করে ,পরে অস্বীকার করে। সেই গুহা জীবন থেকে আজও ধর্ষণ নানা ভাবে নানা রূপে প্রকাশিত হয় সমাজের বুকে। স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে যদি কোন স্বামী যৌন মিলনে বাধ্য করে তাও তো ধর্ষণ। সেই গুহা জীবন থেকে বর্তমানের সভ্য সমাজে ও  পুরুষের ভোগ্য বস্তু। সেই অন্দর মহল থেকে রাজপথ পর্যন্ত কোথাও এই সমাজ নারীর সুরক্ষার বন্দোবস্ত করে দিতে পারেনি,আর কোনো দিন ও পারবে বলে তো মনে হয় না। সেই ধর্ষনের চোরা স্রোত প্রবাহিত হচ্ছে অন্তঃসলিলা হয়ে সমাজ-অন্দরে অদৃশ্য ভাবে।                                     

-----------------সমাপ্ত------------     

 শেফালি সর,জনাদাড়ি, গোপীনাথপুর পূর্ব মেদিনীপুর।

সূচিপত্র

আরও দেখান

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল