Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

চন্দ্রাবলী ব্যানার্জীর অনুগল্প


♣ক্যানভাস♣




চুইনগামটা থু করে ফেলে ঝন্টু বলে,- ধুসসালা, জীবনটা ছিবড়ে হয়ে গেল মাইরি । এটাও সালা কেমন তিতকুটে মেরে গেছে, এতক্ষণ চিবোচ্চিলাম বেশ মিস্টি লাগছিল । ঝন্টু এগিয়ে গেল ক্লাবের দিকে, হাক দিল - খোকা, গজা,ভোলা কোতায় গেলি সব । আয়রে  কাজের পেলানটা ছকে নিই ।  সামনে ভোট, এবার একটু চাপ আছে, সালা এবার জিতিয়ে দিতেই হবে অমলবাবুকে,  হিল্লে হয়ে যাবে রে।  ভোলা  বিড়িতে সুখটান দিয়ে দমটা একটু আটকে নিয়ে ধোঁয়া ছাড়তে ছাড়তে বলে, -- চুপ করতো,  কাজ ফুরালেই সালা বাঞ্চৎরা  আর চিনতেই পারেনা ।  সেই আশায় আশায়  বাল  সরকারি চাকরি করার বয়েস পার হয়ে এসেছি । ঝন্টু বুক চিতিয়ে বলে- এবার আমি আচি,নো টেন্সান, সুদু কাজ কাজ করে যা, আমি যা যা বলচি । খোকা  মাঝখান থেকে বলে - মালপত্তর কি এসেচে, ওপাড়ার দুলুর দল খুব লপচপাচ্চে ,  গরম গরম ভাব, আমাদেরও রেডি থাকতে হবে ।  গজা হায়নার মত হেসে বললো - তুই মাইরি সেই কেলানেই থেকে গেলি, কেমন মাসিমা মাসিমা ভাব । খোকা গুটিয়ে গিয়ে বলে, --না এমনি বলচিলাম ,  আসার কতা ছিল তাই। ঝন্টু বলে- এসব বালের কতা রাক তো , কাজের কতা সোন,  আজ আমরা রাস্তার মোরে মোরে ব্যানার গুলো খাটিয়ে নেবো ,  কাল চাল বিলি করা আচে ।  গজা বলে -- ইসকুল থেকে চালের বস্তা কি এসেচে ?  ঝন্টু বলে - না,  কাল ছুটি থাকবে ইসকুল, পদা মাস্টার সন্দে বেলা  রিসকা করে কেলাবে পৌচে দিয়ে যাবে । 
খোকা মাঝখান থেকে বলে ওঠে, -- ইসকুলের চাল লোকেদের বিলোবে তো ইসকুলের ছেলেপুলেরা কি খাবে ?  গজা বিশ্রী আওয়াজ হেসে ওঠে,  বলে -- কেনরে ওগুলো কি তোর বাপের পয়দা করা  ছেলেপুলে?  খোকা খুব রেগে গিয়ে বলে-- আই মুক সামলে কতা বলিস। ওইটুকুই বলে চুপ করে যায় খোকা, নিরীহ টাইপের ছেলে, তাও কি করে যেন জুটে যায় ওই দলে ।  মুখটা দুঃখে পাংশুটে হয়ে যায় ।
ঝন্টু সেটা লক্ষ্য করে বলে,- সোন গজা, এমনিতেই মাতা খারাব হয়ে আচে, তুই আর ফিচেল বাদাস না ।
খোকার দিকে চেয়ে বলে - সোন, কতা তো একি, সেই ঘুরে ফিরে গরীবলোকের ঘরেইতো যাচ্চে চাল গুলো । খোকা মুখে মলিন হাসি ফুটিয়ে বলে - তা ঠিক কতা,  এরাম ভাবে ভেবে দেকিনি ।
ঝন্টু  বিজ্ঞের মত মুখ করে বলে -- তব্যে !?? 
                    এমন সময় দোলনচাঁপা এসে বলে -- দাদা, বাবার হাপের টান বেড়েছে, মা ডাক্তার ডেকে আনতে বললো । ভোলা তিরিক্ষি মেজাজ নিয়ে বলে -- ডাক্তার লাগবে না,  আরো দুবান্ডিল বিড়ি নিয়ে দে,  একেবারে টান চলে যাবে ।
দোলনচাঁপা বলে -- এরকম বলিসনা তো দাদা !!  তুইও তো বিড়ি খাস বাবার থেকে চুরি করে, তখন বলতে পারিস না বাবা কে ?  চ তাতারি, মা ডাকচে । 
 দোলনচাঁপা চলে যায়, পিছনে বিরক্তমুখে ভোলাও উঠে চলে যায় । দোলনচাঁপাকে দেখে লোভে চোখ দুটো চক্ চক্ করে ওঠে গজার, বলে-- শালা দোলার ফিগারটা দেকেচিস মাইরি?  কি ঠমক, দেবো সালা একদিন দোল খাইয়ে ।
ঝন্টু খুব রেগে গিয়ে বলে --  সালা সুয়োরের বাচ্চা, ভোলার বোন আমাদেরও বোন,  আর একদিন বলবিতো সালা জিব উপরে নেব।
গজা কোনো কথা না বলে বেরিয়ে যায় ক্লাব ঘর থেকে, যাওয়ার সময় বলে যায় -- দেকে নেব।
                   বেশ কিছুদিন গেল,ভোট  আসন্ন, ঝন্টুর কোনো পাত্তাই নেই, সকাল থেকে খোঁজ চলছে, খোকা বললো -- হ্যাগো ভোলাদা , কাল সন্দে  বেলাতো তোমার সাতেই ছিল ঝন্টুদা ।
ভোলা খেঁকিয়ে বলে,-- তাতেকি?  সেতো সন্দেবেলা ছিল, তাপ্পর কোতায় গেচে আমি জানবো কি করে, আমি কি কোমরের ঘুন্সিতে ভরে রেকেছি  ?খোকা মুখ কাচুমাচু করে বলে-- তোমরা তো একসাতেই থাকো সবসময়, তাই বলা ।  
ভোলা বলে-- দেখ খরচের খাতায় নাম উটে গেচে হয়তো,  খুব বেড়েচে ঝন্টেটা ।  অনেকবার বলেচি দুলুদের সাতে মেলা কেচালে জড়াসনি, তা কে সোনে কার কতা । ওদের অনেক পাওয়ার, একটু থেমে ফিসফিস করে বলে --ঝন্টে থাকতে আমাদের কোনো হিল্লে হবে না ।  ও সালা একাই আম খাবে, আমরা আঁটি চুসবো,  ভালই হয়েচে বুঝলি ? 
এমন সময় বিলে এসে হাঁপাতে হাঁপাতে বললো, -- ও খোকাদা, ও ভোলাদা খপর সুনেচ ?  ঝন্টেদা কে পুলিশে ধরে  নিয়ে গেচে ?
খোকা চোখ কপালে তুলে বলে -- কেন রে?  কি হল?
বিলে বলে-- পদা মাস্টার ইসকুলের চাল পাচার কচ্চিলো,  ঝন্টে হাতেনাতে ধরে বহুত কেলিয়েচে পদা মাস্টার কে, মাতা ফাতা ফাটিয়ে দিয়েছে, ব্যস!!!  অমনি পদা মাষ্টার পুলিশে কমপেলান করেচে ,  বলেচে ঝন্টেই নাকি চাল পাচার করচিলো । সে নিজে বাদা দিতে গিয়েচিল, তাই নাকি ঝন্টে মেরেচে ।
ভোলা বলে-- ভালোই হয়েচে, থাক শ্বশুরবাড়ি কদিন,  বড্ড বেড়েচিল। 
খোকা বলে-- এমন কেন বোলচো গো ?  ঝন্টেদা সবাইকে কত্ত ভালোবাসে,  চলোনা একবার অমলবাবুকে বলে,জামিনটা করিয়ে নিই ।
ভোলা দাঁত খিচিয়ে বলে-- ওই হারামী করাবে জামিন?  সালা ওতো পদা মাস্টারের বন্দু,  ওই করিয়েচে সব, না হলে পুলিশের কি হিম্মত আচে এত,  যে পাটির লোক ধরে নিয়ে যাবে ? 
খোকা খুব করুন গলায় বলে-- আমরা সব পাটির লোকের হাতের পুতুলগো ভোলাদা, তেনারা করায় আর সাজা হয় আমাদের ।
 আচ্চা চলিগো ভোলাদা, দেকি ঝন্টেদার জন্নো কিচু কত্তে পারি কিনা ।
=========================================================












চন্দ্রাবলী ব্যানার্জী
১৬২, মহেন্দ্র ব্যানার্জী রোড, (বেহালা)
কলকাতা -৬০




মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩